শনিবার, ডিসেম্বর ১৫, ২০১৮
Home > বিভাগের খবর > ঢাকা বিভাগ > গাজীপুর > গাজীপুর সরকারী মহিলা কলেজ প্রতিবাদ মানববন্ধন ও পৃথক সাংবাদিক সম্মেলন

গাজীপুর সরকারী মহিলা কলেজ প্রতিবাদ মানববন্ধন ও পৃথক সাংবাদিক সম্মেলন

সিনিয়র স্টাফ রিপোর্টার ॥
এম.আব্দুল লতিফ সিদ্দিকী
গাজীপুর: গাজীপুর সরকারী মহিলা কলেজের নতুন ভবন নির্মানের জন্য বরাদ্ধকৃত ভুমি অবৈধদখলদার মুক্ত করার জন্য কলেজের শিক্ষার্থীরা জেলা প্রশাসন প্রধান ফটক সড়কে বিক্ষোভ মিছিল প্রতিবাদ মানববন্ধন কর্মসূচী পালন করে ও কলেজ কতৃক অধ্যক্ষের কক্ষে সাংবাদিক সম্মেলনের মাধ্যমে অবৈধ দখলদারদের উচ্ছেদের দাবী জানান। এ সময় শহরের প্রধান প্রধান সড়কে যানবাহন চলাচলে বন্ধ হয়ে যায়।


পরে কলেজ কতৃপক্ষ অধ্যক্ষের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন আয়োজন করে। লিখিত বক্তব্যে গাজীপুর সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ফেরদৌসী পারভীন জানান, বর্তমানে কলেজটিতে ৫ হাজার ছাত্রী লেখা-পড়া করছে। কলেজটিতে অনার্স ডিগ্রী (পাস) ও উচ্চ মাধ্যমিক কোর্স চালু রয়েছে। দিন দিন কলেজে সুনাম ও ছাত্রীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে কিন্তু চাহিদা অনুয়ায়ী অবকাঠামো নির্মানের জন্য প্রয়োজনীয় জমি না থাকায় ছাত্রী ভর্তি করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় কলেজ কতৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে শিক্ষা মন্ত্রনালয় থেকে কলেজ সংলগ্ন জয়দেবপুর মৌজায় এস এ খতিয়ান ৬৮ আর এস খতিয়ান ১২ এস এ দাগ ৯৩৭ আর এস দাগ ২৩৭৯ (২একর ৭৪শতাংশ) এবং পার্শ্ববর্তী (১একর ২৩শতাংশ) জমি কলেজের নামে বরাদ্ধ দেয়। তা ছাড়া উক্ত জমিতে ভবন নির্মানের জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে ১০ কোটি টাকা বরাদ্ধও দেয়া হয়। মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক গাজীপুর জেলা প্রশাসক উক্ত জমিতে অবৈধ বসবাসকারীদের জমি ছাড়ার জন্য মৌখিকভাবে নির্দেশনা প্রদান করেন। গাজীপুর সরকারী মহিলা কলেজের নামে হস্তান্তরকৃত জমিতে ভবন নির্মাণে জেলা প্রশাসকের সহায়তা প্রদানে অনুরোধ করেন। কিন্তু নতুন ভবন নির্মানে অবৈধ বসবাসকারী লোকজন নানাভাবে বাধা প্রদান করছে। কলেজ কর্তৃপক্ষ তাদের বার বার অনুরোধ করা সত্যেও দখলদাররা কর্ণপাত করছেন না। ফলে গাজীপুর মহানগরে উচ্চ শিক্ষার একমাত্র নারী শিক্ষা প্রতিষ্ঠানের প্রসার বিঘিœত হচ্ছে। জেলা শহরে নারীদের একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান রক্ষায় শিক্ষক ছাত্রী সুশীল সমাজের লোকজন দাবী জানান। পরে ছাত্রীদের পক্ষ থেকে জেলা প্রশাসক বরাবর একটি স্বারক লিপি প্রদান করেন।


অপর দিকে গাজীপুরে ভাওয়াল রাজ কোর্ট অব ওর্য়াসএস্টেটের জমি থেকে অবৈধ ভাবে উচ্ছেদ, বেআইনী ভাবে ভবন নির্মাণ ও জিসিসির রাস্তা বন্ধের প্রতিবাদ ভুক্তভোগীরা প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলন করেন। বসবাসকারীরা জানান, ১৯৫৪সাল থেকে এস্টেটের জমিতে নিয়মিত খাজনা পরিশোধ করে ঘর বাড়ি নিমার্ণ করে বৈধ ভাবে বিদ্যুৎ,পানি, গ্যাস সংযোগ নিয়ে দীর্ঘদিন যাবত বসবাস করে আসছি। কিন্তু মহিলা কলেজ ভবন নির্মানে আমাদেরকে বিনা নোটিসে উচ্ছেদের পায়ঁতারা করছে। এ অবস্থায় উক্ত জমি তাদের দিয়ে বসবাস করার সুযোগ দেওয়ার দাবী জানান ।

গাজীপুর প্রেসক্লাবের সদস্য ও দৈনিক জনকন্ঠের প্রতিনিধি মো: মোস্তাফিজুর রহমান টিটুর সভাপতিত্বে ও প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো: রাহিম সরকারের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন অমিতাভ বড়–য়া। অব: প্রাপ্ত শিক্ষক ইসমত আনোয়ারী ও মো: কামরুল ইসলাম, মারুফ আহম্মেদ, মোসা: হেলেনা বেগম, আলীম, মেহমুদ খোকন, সুনীল চন্দ্র দে, আলিফ লায়লা নির্জন প্রমুখ উপস্থিত ছিলেন।