শুক্রবার, নভেম্বর ১৫, ২০১৯
Home > Uncategorized > গাজীপুরে সবজি চাষে ব্যস্ত সবজিপাড়ার কৃষক

গাজীপুরে সবজি চাষে ব্যস্ত সবজিপাড়ার কৃষক

হাবিবুর রহমান
স্টাফ রিপোর্টার ॥
গাজীপুর: সবজি পাড়ার কৃষকরা ব্যস্ত শীতের সবজি চাষে। কৃষাণীরাও সবজি ক্ষেতে কাজ করছেন ।

আসলে সবজি পাড়া কেনো গ্রাম নয়। গাজীপুর সদর উপজেলার মির্জাপুর ইউনিয়নের পূর্ব ডগরী গ্রামের একটি অংশই হলো সবজি পাড়া। কেউ এ সবজি পাড়াকে সবজি গ্রামও বলেন।
বছরের প্রায় ৯ মাস এ এলাকায় খেটে খাওয়া নিম্নবিত্তের মানুষ সবজি চাষাবাদ করে ও তা বিক্রি করে জীবিকা নির্বাহ করে থাকেন। বিশেষ করে শীতকালীন সবজি শসা, বেগুন, মূলা, কফি, সীম, লাউ, লালশাক চাষে তারা নিরলস কাজ করে । বিষমুক্ত সবজি উৎপাদনে সচেতন এ এলাকার কৃষক কৃষাণীরা। তারা জমিতে জৈবসার প্রয়োগ করেন। খরচ কমাতে নিজেদের জমিতে নিজেরাই শ্রম দেন, জানালেন কৃষাণী হোসনা বেগম। তার স্বামী ষাটোর্ধ মনিরুল ইসলাম বললেন, কেনো দিন সবজি কিনিনি, ক্ষেতের সবজির টাকায় চলে সংসার। এবার এক বিঘা জমিতে ফুলকফি ও আধা বিঘা জমিতে বেগুনের চাষ করেছেন বলে তিনি জানান। এ থেকে তিনি ২২ হাজার টাকা খরচ করে সাড়ে তিন মাসে ৭৫ হাজার টাকায় সবজি বিক্রি করতে পারবেন বলে আশা করছেন ।

মনিরুলের মতো এ এলাকার নতুবালি মিয়া, আলম হোসেন, বেলায়েত হোসেন জমিতে নানান সবজির আবাদ করেছেন । স্থানীয় মনিপুর, ডগরী, তালতৈল, পিরুজালী বাজারসহ গাজীপুর সদরের বিভিন্ন বাজারে ওই সবজির চাহিদা থাকায় কৃষকরা দামও পান বেশ, কৃষকদের সাথে আলাপে এ তথ্য জানা যায় ।

কৃষি সম্প্রারণ বিভাগ সূত্রে জানা যায়, জেলায় এবার ৫৭০ হেক্টর জমিতে সবজি চাষাবাদের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে । গাজীপুর সদরের মাঠ পর্যায়ের উপকৃষি কর্মকর্তা আকবর আলী জানান, সবজি ও ফসল চাষে কৃষকদের পরামর্শ দিয়ে যাচ্ছেন।

সবজি পাড়ার কৃষকরা স্থানীয় বাজারে মূলা শাক বিক্রি করছেন প্রতিকেজি ২০ থেকে ২৫ টাকায়। উৎপাদিত আগাম চাষকৃত লাউ বিক্রি করছেন ২৫ থেকে ৩৫ টাকায়। সবজির এ মূল্য পেয়ে খুশী বলে জানান সবজি পাড়ার কৃষক আলাল উদ্দিন।