রবিবার, ডিসেম্বর ৮, ২০১৯
Home > খেলা > ঘরোয়া ক্রিকেটে নিয়ম ভেঙে আন্তর্জাতিকে নিষিদ্ধ অসি পেসার

ঘরোয়া ক্রিকেটে নিয়ম ভেঙে আন্তর্জাতিকে নিষিদ্ধ অসি পেসার

স্পোর্টস ডেস্ক ॥
নিয়ম-কানুন ও দলীয় শৃঙ্খলার ব্যাপারে সবসময় অন্য যেকোনো দেশের চেয়ে বেশি সতর্ক ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। যার সবচেয়ে বড় নজির ছিলো গতবছর ক্যামেরন বেনক্রফট, স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নারদের বল টেম্পারিংয়ের ঘটনায় ১ বছরের জন্য নিষেদাজ্ঞা দেয়ার ঘটনা। আইসিসি যেখানে কয়েক ম্যাচ নিষিদ্ধের শাস্তি রেখেছিল, সেখানে নিজ গরজে ক্রিকেটারদের এক বছরের জন্য নিষিদ্ধ করেছিল সিএ।

এবার তেমনই এক শাস্তির শিকার হলেন ডানহাতি পেসার জেমস প্যাটিনসন। দেশের ঘরোয়া ক্রিকেটে নিয়ম ভাঙার অপরাধে আন্তর্জাতিক ক্রিকেটে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে তাকে। নিজের অপরাধ স্বীকার করে শাস্তি মেনে নিয়েছেন প্যাটিনসন। এক ম্যাচের নিষেধাজ্ঞার ফলে পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন না ২৯ বছর বয়সী এ পেসার।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটের মর্যাদাপূর্ণ শেফিল্ড শিল্ডে গত শুক্রবার শেষ হওয়া ভিক্টোরিয়া ও কুইন্সল্যান্ডের মধ্যকার ম্যাচে ক্রিকেট অস্ট্রেলিয়ার কোড অব কন্ডাক্ট ভঙ্গ করেছেন প্যাটিনসন। যা কি না শৃঙ্খলা বিষয়ক সংবিধানের ২.১৩ এর ধারা ভঙ্গ করেছে। যার ফলে এক ম্যাচ নিষিদ্ধ করা হয়েছে তাকে।

তবে প্যাটিসনের অপরাধ কী?- তা খোলাসা করে জানায়নি ক্রিকেট অস্ট্রেলিয়া। জানা গেছে, কুইন্সল্যান্ডের খেলোয়াড় ক্যামেরন গ্যাননের বাদানুবাদে জড়িয়ে পড়ার এক পর্যায়ে মাত্রা অতিক্রম করেন প্যাটিনসন। যা ভালো চোখে নেননি দুই আম্পায়ার জন ওয়ার্ড ও শন ক্রেইগ। তাদের দেয়া রিপোর্টের ভিত্তিতেই নিষিদ্ধ করা হয়েছে প্যাটিনসনকে।