সোমবার, মে ২৫, ২০২০
Home > খেলা > নিউজিল্যান্ডের কন্ডিশনে বরাবরই সফল মাহমুদউল্লাহ

নিউজিল্যান্ডের কন্ডিশনে বরাবরই সফল মাহমুদউল্লাহ

স্পোর্টস ডেস্ক ॥
নিউজিল্যান্ডের কন্ডিশন, উপমহাদেশের ব্যাটসম্যানদের জন্য বরাবরই কঠিন এক জায়গা। তবে মাহমুদউল্লাহর ব্যাপারটা উল্টো। কিউইদের মাটিতেই যেন বেশি স্বাচ্ছন্দ্যবোধ করেন মিডল অর্ডার এই ব্যাটসম্যান। সেখানে তার রেকর্ডও ভালো।

নিউজিল্যান্ড তো মাহমুদউল্লাহর পছন্দের জায়গা হবেই! ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটা যে তার কিউইদের মাটিতেই। ২০১০ সালের ফেব্রুয়ারিতে হ্যামিল্টনে ১১৫ রানের এক ইনিংস খেলেছিলেন ডানহাতি এই ব্যাটসম্যান। সেটা ছিল তার ক্যারিয়ারের মাত্র পঞ্চম টেস্ট।

সেঞ্চুরির পর ওই টেস্টে দ্বিতীয় ইনিংসেও ৪২ রানের একটি ইনিংস খেলেছিলেন মাহমুদউল্লাহ। যদিও বাংলাদেশ হেরেছিল ১২১ রানের বড় ব্যবধানে।

২০১৭ সালের জানুয়ারিতে সর্বশেষ সফরটা অবশ্য ওতটা ভালো যায়নি। তবে চার ইনিংসের মধ্যে মাত্র একবারই এক অংকে আউট হয়েছিলেন মাহমুদউল্লাহ। তার ইনিংসগুলো ছিল-২৬, ৫, ১৯ আর ৩৮ রানের।

দুই বছর পর এবারও শুরু করলেন প্রথম টেস্টেই সেঞ্চুরি দিয়ে। হ্যামিল্টনে প্রথম ইনিংসে ২৬ রানে আউট হয়ে গিয়েছিলেন। দ্বিতীয় ইনিংসে দলের বিপর্যয়ের মুখে দাঁড়িয়ে অধিনায়ক মাহমুদউল্লাহ খেলে দিলেন ১৪৬ রানের ইনিংস।

টেস্ট ক্যারিয়ারে এটি মাহমুদউল্লাহর চতুর্থ সেঞ্চুরি। সেইসঙ্গে ১৪৬ রানের ইনিংসটি ক্যারিয়ারসেরাও।

এর আগে ক্যারিয়ারসেরা ইনিংসটি আসে গত বছরেরই নভেম্বরে। ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অভিজ্ঞ এই ব্যাটসম্যানের উইলো থেকে এসেছিল ১৩৬ রানের ঝকঝকে এক ইনিংস।