সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
Home > গ্যালারীর খবর > নির্বাচন নিয়ে অতৃপ্তি ইসির

নির্বাচন নিয়ে অতৃপ্তি ইসির

বাংলাভূমি২৪ ডেস্ক ॥ দশম সংসদ নির্বাচনে একটি বড় দল বা জোট অংশগ্রহণ না করায় নির্বাচন কমিশনের (ইসি) অতৃপ্তি রয়েছে। আশানুরূপ প্রতিদ্বন্দ্বিতা না হওয়ায় এ অতৃপ্তি বলে জানালেন নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ। তিনি বলেন, নানা প্রতিকূলতার মাঝে সুষ্ঠু ও সুন্দরভাবে এ নির্বাচন সম্পন্ন করতে পেরেছি। এটাই কমিশনের বড় সফলতা।

শনিবার নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। শাহ নেওয়াজ বলেন, একটা দল বা জোট শুধু নির্বাচন বর্জনই করেনি। প্রতিহতও করেছে। এ কারণে অন্যান্য বারের তুলনায় এবার সহিংসতা কিছুটা বেশি হয়েছে। কমিশন থেকে সহিংসতাকারীদের শনাক্ত করে কঠোর শাস্তি দিতে আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দেয়া হয়েছে। সহিংসতা ও দুর্ঘটনার স্বীকার নির্বাচনে দায়িত্ব পালনকারী কর্মকর্তাদের বিষয়ে তিনি বলেন, নির্বাচনের দায়িত্ব পালন করতে গিয়ে যেসব কর্মকর্তা-কর্মচারী আহত ও নিহত হয়েছেন তাদের আর্থিক সহায়তা দেয়া হবে।

এ জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে তালিকা তৈরি করতে নির্দেশ দেয়া হয়েছে। এ তালিকা পেলে দ্রুত তাদের ইসি’র তহবিল থেকে সহায়তা দেয়া হবে। এটা সরকারি সহায়তার চেয়ে কোন অংশে কম হবে না বলেও জানান তিনি। বলেন, আগামী ১৬ই জানুয়ারি স্থগিত ৮ আসনের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচন সুষ্ঠু করতে সকল ধরনের প্রস্তুতি শেষ করেছে ইসি। সংরক্ষিত নারী আসনের নির্বাচন বিষয়ে তিনি বলেন, সংরক্ষিত নারী আসনের নির্বাচন শিগগিরই অনুষ্ঠিত হবে।

এ জন্য প্রস্তুতি নিচ্ছে ইসি। এছাড়া, স্থানীয় সরকারের নির্বাচন উপযোগী উপজেলা, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ নির্বাচন সময়মতো শেষ করবে কমিশন। এসব বিষয়ে কমিশন বৈঠকে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলেও জানান এ কমিশনার। গত ৫ই জানুয়ারি অনুষ্ঠিত দশম জাতীয় সংসদ নির্বাচন চলাকালে নানা সহিংসতার কারণে স্থগিত হওয়া ছয় জেলার আটটি আসনের ৩৯২ কেন্দ্রের নির্বাচন ১৬ই জানুয়ারি অনুষ্ঠিত হবে। শনিবার এ নিয়ে আইনশৃঙ্খলা বৈঠকও করেছে কমিশন। এসব নির্বাচনী এলাকায় সেনাবাহিনী ১৭ই জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবে।