সোমবার, নভেম্বর ১৮, ২০১৯
Home > আন্তর্জাতিক > ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে আটকানোর চেষ্টা ইরানের

ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে আটকানোর চেষ্টা ইরানের

আন্তর্জাতিক ডেস্ক ॥
ব্রিটেনের একটি তেলের ট্যাঙ্কারকে আটকানোর করার চেষ্টা করেছে কয়েকটি ইরানি নৌযান। ইরানের বিরুদ্ধে এমন অভিযোগ তুলেছেন মার্কিন কর্মকর্তারা।

বুধবার পারস্য উপসাগরে ইরানি জলসীমার কাছে এই ঘটনা ঘটেছে। ব্রিটেনের এক মুখপাত্র জানিয়েছেন, সেখানে রাজকীয় নৌবাহিনী ওই নৌকাগুলোকে সতর্ক করার পর তারা সেখান থেকে চলে যায়।

এই ঘটনাকে আন্তর্জাতিক আইন লঙ্ঘন বলে ইরানের ওপর অভিযোগ আনা হয়েছে। মাত্র এ সপ্তাহ আগেই জিব্রাল্টার উপকূলে একটি ইরানি তেলের ট্যাঙ্কার জব্দ করা হয়। জিব্রাল্টার কর্তৃপক্ষকে ওই ট্যাঙ্কারটি জব্দ করতে সহায়তা করেছিল ব্রিটেনের রাজকীয় নৌবাহিনী।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ওই ট্যাঙ্কারটি ইরান থেকে সিরিয়ায় অশোধিত তেল নিয়ে যাচ্ছে এমন সন্দেহে এটি জব্দ করা হয়। এর জবাবে এক ইরানি কর্মকর্তা বলেছিলেন যে, তাদের জব্দ হওয়া তেলের ট্যাঙ্কারটি ছেড়ে দেয়া না হলে তাদেরও উচিত ব্রিটেনের তেলের ট্যাঙ্কার জব্দ করা।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বুধবার ব্রিটিশ তেলের ট্যাঙ্কারকে হয়রানি করা নৌকাগুলো ইরানের বিপ্লবী গার্ডের। অপরদিকে, ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, ইরান ইউরোপীয় ইউনিয়নের সদস্য না। তাই তারা ইরানের ওপর কোন নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে পারে না।

সাম্প্রতিক সময়ে ওমান সাগরে দু’টি তেলের ট্যাঙ্কারে বিস্ফোরণের ঘটনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র এবং এর ঘনিষ্ঠ মিত্র দেশগুলোর সঙ্গে নতুন করে সম্পর্কের অবনতি হয়েছে ইরানের। ওই বিস্ফোরণের জন্য ইরানকেই দায়ী করছে যুক্তরাষ্ট্র এবং সৌদি আরব। কিন্তু বরাবরই এ ধরনের অভিযোগ অস্বীকার করে আসছে তেহরান।