শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯
Home > খেলা > ভাষা কোনো সমস্যার কারণ হবে না : ল্যাঙ্গাভেল্ট

ভাষা কোনো সমস্যার কারণ হবে না : ল্যাঙ্গাভেল্ট

স্পোর্টস ডেস্ক ॥
অভিযোগ রয়েছে সাবেক বোলিং কোচ কোর্টনি ওয়ালশের সঙ্গে বাংলাদেশের বোলারদের কাজ করার প্রধান বাধা ছিলো ভাষাগত সমস্যা। ক্যারিবীয় কিংবদন্তির অর্ধেকের বেশি কথাই নাকি বুঝতে পারতেন না স্থানীয় বোলাররা। যে কারণে তার কাছ থেকে সেরাটা আদায় করতে পারেননি অনেকেই।

বিদেশি যেকোনো কোচের ক্ষেত্রেই ভাষাগত এ দূরত্ব দেখা দেয়া স্বাভাবিক। তবে টাইগারদের নতুন বোলিং কোচ চার্লস ল্যাঙ্গাভেল্ট আশা করছেন ভাষা কোনো সমস্যার কারণ হবে না। এক্ষেত্রে অবশ্য একটা শর্তও রয়েছে তার। সেটি হলো খেলোয়াড় ও কোচের মধ্যকার সুসম্পর্ক।

আজ (বুধবার) প্রথমবারের মতো আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে কথা বলেন দুই নতুন কোচ রাসেল ডোমিঙ্গো এবং চার্লস ল্যাঙ্গাভেল্ট। যেখানে হেড কোচ ডোমিঙ্গো পুরোটা সময় কথা বলেন পুরো জাতীয় দল নিয়েই এবং ল্যাঙ্গাভেল্টের আলোচনার বড় অংশ জুড়ে ছিলো বোলারদের কথাবার্তা।

ভাষা কোনো সমস্যার কারণ হবে না, এমন কথা জানিয়ে ল্যাঙ্গাভেল্ট উদাহরণ টানেন গতবছর এশিয়ার আরেক দেশ আফগানিস্তানে কোচিং করানোর অভিজ্ঞতার কথা। তবু যদি ভাষা কোনো সমস্যার কারণ হয়, তাহলে সমাধান হিসেবে দোভাষীর সাহায্য নেয়ার কথাও জানিয়েছেন তিনি।

এ বিষয়ে কথা বলতে গিয়ে ল্যাঙ্গাভেল্ট বলেন, ‘আফগানিস্তানে কোচ থাকাকালীনও ভাষা একটি সমস্যা ছিলো। তবে আমার মনে হয় ভাষা তখনই বাধা হয়ে দাঁড়াবে না, যখন আমার এবং বোলারদের মধ্যে দারুণ একটা সম্পর্ক তৈরি হবে। একসঙ্গে কাজ করার জন্য দুই পক্ষের মধ্যে ভালো একটা সম্পর্ক তৈরি খুব গুরুত্বপূর্ণ।’

তিনি আরও বলেন, ‘আমি বিশ্বাস করি বোলারদের সঙ্গে আন্তরিক একটা সম্পর্ক সৃষ্টি হলে, তারাও আমার ভাষা বুঝবে এবং আমিও তাদের সমস্যা বুঝতে পারবো। এরপরও সমস্যা হলে দোভাষীর সাহায্য নেয়া যাবে।’