শনিবার, ফেব্রুয়ারি ২৯, ২০২০
Home > আন্তর্জাতিক > মোদির ফ্যাসিবাদের বিরুদ্ধে লন্ডনে ভারতীয়দের বিক্ষোভ

মোদির ফ্যাসিবাদের বিরুদ্ধে লন্ডনে ভারতীয়দের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক ॥
কট্টর হিন্দুত্ববাদী নরেন্দ্র মোদি সরকারর ফ্যাসিবাদী নীতির বিরুদ্ধে যুক্তরাজ্যে বিক্ষোভ প্রদর্শন করা হয়েছে। রোববার লন্ডনের রাস্তায় ভারতীয় বিভিন্ন সম্প্রদায়ের কয়েক লোক এতে অংশ নিয়েছেন।

দ্য নিউজ ইন্টারন্যাশনালের খবরে জানা গেছে, দুপুর ১টায় ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে জড়ো হন যুক্তরাজ্যে বসবাসকারী ভারতীয় বিভিন্ন মানবাধিকার গোষ্ঠী ও সুশীল সমাজের সদস্যরা।

পরে বিক্ষোভ নিয়ে আধাকিলোমিটার দূরে ভারতীয় হাইকমিশনের দিকে যান তারা। সেখানে দূতাবাসের দরজার সামনে বিশাল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে বলে খবরে জানা গেছে।

এ সময় তারা নাগরিকত্ব সংশোধনী আইন ও জাতীয় নাগরিকপঞ্জি বাতিলের দাবি জানান। তারা বলেন, এই আইন ভারতের ধর্মনিরপেক্ষ সংবিধানের সঙ্গে যায় না।

মুসলমানদের অধিকার হরণ ও জাতিগত নিধনের জন্যই আইনটি করা হয়েছে বলে অভিযোগ করেন তারা। র‌্যালিতে যোগ দেন এসওএএস ইন্ডিয়ান সোসাইটি, সাউথ এশিয়ান স্টুডেন্টস অ্যাগেনস্ট ফ্যাসিজমের সদস্যরা।

তাদের সঙ্গে সংহতি প্রকাশ করেছেন, স্থানীয় লেবার এমপিরা, লেখক ও ভাষ্যকার তারিক আলী, স্টপ দা ওয়ার কোয়ালিশনসহ বিভিন্ন সংগঠনের নেতাকর্মীরা।

সাউথ এশিয়া সোলিডারিটি গ্রুপের সার্বজিট জোহাল বলেন, মুসলমানদের বিরুদ্ধে জাতিগত নিধন চালাতে মোদি সরকার একটি বড় পদক্ষেপ নিয়েছে। আমরা দেশের বাইরে থেকে ভারতজুড়ে ছড়িয়েপড়া বিক্ষোভের পাশে রয়েছি।